ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

দেশে আর্থিক অনিয়ম দূর করবে ডিভিএস 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১১, ১৭ সেপ্টেম্বর ২০২০

অটোমেশন অভাবের কারণে দেশে আর্থিক খাতে অনিয়ম ও অব্যবস্থাপনা দেখা যায়। ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেম এই অব্যবস্থাপনা ও অনিয়ম দূর করতে বেশ সহায়ক হবে। আইসিএবি কর্তৃক আয়োজিত মেম্বার কনফারেন্সে প্রধান অতিথির বক্তৃতায় জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রাহমাতুল মুনিম এসব কথা বলেন।

তিনি বলেন, নৈতিক দায়িত্ববোধ থেকে সমাজে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। তা না হলে আমরা পিঁছিয়ে পড়বো। তিনি আরো বলেন, আইসিএবি ও জাতীয় রাজস্ব বোর্ড এই ডিভিএস তৈরি লক্ষ্যে একযোগে কাজ করছে। যদি সিস্টেমটি তৈরি করা যায় তবে সমাজে আর্থিক দূর্নীতির মাত্রা অনেকাংশে কমে যাবে বলে তিনি মনে করেন। 
আইসিএবি’র প্রেসিডেন্ট মুহাম্মদ ফারুক এফসিএ বলেন, রেজিস্টার অব জয়েন্ট স্টক কোম্পানীতে নিবন্ধিত সকল কোম্পানীকে সিএ ফার্ম কর্তৃক নিরীক্ষা করাতে হয়। আইসিএবিতে নিরীক্ষিত কোম্পানী আরজেএসসিতে নিবন্ধিত কোম্পানীর সংখ্যা এবং কোম্পানীর রিটার্ন দাখিলের সংখ্যার মধ্যে ব্যাপক তফাত আছে। এখানেই দূর্নীতির আলামত লক্ষ্য করা যায় বলে তিনি মন্তব্য করেন।

আইসিএবি’র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ ফোরকান উদ্দীণ এফসিএ ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ ফোরকান উদ্দীন এফসিএ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি বলেন, এই ডিভিএস কোম্পানীর একাধিক আর্থিক প্রতিবেদন তৈরি ও ঘসামাঝা নিরীক্ষা প্রতিবেদন রোধ করবে। তিনি ডিভিএস এর বিভিন্ন কারিগরি দিক তুলে ধরেন। আইসিএবি’র সাবেক প্রেসিডেন্ট ও কাউন্সিল মেম্বার মো.হুমায়ন কবীর এফসিএ সেশন চেয়ানম্যান হিসাবে উপস্থিত ছিলেন।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি